অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা

***************************************

অধ্যক্ষ কল্যান নাথ আবারো শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত।।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ হাটহাজারী উপজেলায় কাটিরহাট মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ কল্যান নাথ এবারও উপজেলায় কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন।
এ নিয়ে তৃতীয় বারের মতো তিনি শ্রেষ্ঠ অধ্যক্ষের স্বীকৃতি পেলেন। অধ্যক্ষ কল্যান নাথ ১৯৯৪ সালে নাজিরহাট কলেজের প্রাণিবিদ্যা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা পেশায় যোগ দিয়ে সুদীর্ঘ ২৩ বছর বিভাগীয় প্রধান হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। বিগত ০১ ফেব্রুয়ারী ২০১৭ খ্রিঃ কাটিরহাট মহিলা ডিগ্রি কলেজে অধ্যক্ষ পদে যোগদান করেন। কাটিরহাট মহিলা ডিগ্রি কলেজে যোগদান করেই তিনি কলেজ গভর্ণিংবডি ও সহকর্মীদের সহযোগিতায় কলেজকে চট্টগ্রামের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল ডিগ্রি কলেজ হিসেবে প্রতিষ্ঠিত করেন। কলেজের সামগ্রিক একাডেমিক, প্রশাসনিক ও আর্থিক শৃংখলা সর্বাধুনিক ডিজিটাল সফট্ওয়ারের মাধ্যমে নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহন করেন। পাঠক্রমিক ও সহপাঠক্রমিক কর্মকান্ড পরিচালনায় প্রতি বছর শিক্ষাবর্ষের শুরুতেই পূর্ণাঙ্গ একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করে আসছেন। শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের লক্ষ্যে কলেজের উদ্যোগে ত্রৈমাসিক পত্রিকা “শিক্ষাবার্তা” ও ৫টি দেয়ালিকা নিয়মিত প্রকাশের উদ্যোগ গ্রহন করেছেন। সংগীত, নৃত্য ও আবৃত্তির প্রশিক্ষক নিয়োগ করেছেন। আন্তঃ স্কুল-কলেজ-মাদ্রাসা বিতর্ক এবং বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ মেলার আয়োজন করে আসছেন। স্টুডেন্টস হেলথ কাউন্সিলিং এর আওতায় একজন চিকিৎসক নিয়োগ দিয়ে এবং কলেজ ক্যাম্পাসে অত্যাধুনিক ভেন্ডিং মেশিন স্থাপনের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেছেন। শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলি সৃষ্টির লক্ষ্যে ছাত্র সংসদের আদলে পূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচনের মাধ্যমে কলেজ লিডার, ক্লাস লিডার, হাউজ লিডার, ডেপুটি লিডার নির্বাচনের উদ্যোগ নিয়েছেন। নির্বাচিত ৪টি হাউজের মাধ্যমে কলেজের যাবতীয় সহপাঠক্রমিক কর্মকান্ড পরিচালনার ব্যবস্থা করেছেন। কলেজের প্রতিটি বিভাগে প্রতিবছর কমপক্ষে ২টি সেমিনার/সিম্পোজিয়াম কিম্বা মাঠ কার্যক্রম নিশ্চিত করেছেন। শিক্ষার্থীদের স্বাবলম্বী ও আত্মনির্ভরশীল সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বহুবিধ আত্মকর্মসংস্থান মূলক প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। শিক্ষণ-শিখন প্রক্রিয়া যুগোপযোগী করার লক্ষ্যে শিক্ষকদের কর্মকালীন প্রশিক্ষণ এবং ইন হাউস প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। ইতোমধ্যেই কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন দুটি বিষয়ে অনার্স কোর্স চালু করেছেন।
হাটহাজারী উপজেলায় তৃতীয়বারের মতো শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হওয়ায় কাটিরহাট মহিলা ডিগ্রি কলেজ গভর্ণিংবডির পক্ষ থেকে এবং কলেজ শিক্ষক পরিষদের পক্ষ থেকে অধ্যক্ষ কল্যান নাথ কে পুষ্পিত অভিনন্দন জানানো হয় এবং আশা প্রকাশ করা হয়, তাঁর সুযোগ্য গতিশীল নেতৃত্বে কাটিরহাট মহিলা ডিগ্রি কলেজের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।।

—————————————-